মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৩rd জুলাই ২০১৫

ব্ল্যাক বেঙ্গল ছাগলের আন্ত্রিক কৃমি সংক্রমণ প্রতিরোধ ক্ষমতা সৃষ্টিকারী বৈশিষ্ট্যের উন্নয়নের জন্য SNP মার্কার উদ্ভাবন করা।

আন্ত্রিক কৃমির (Hemonchus spp) দ্বারা সংক্রমনের ফলে ছাগলের উৎপাদন মারাত্নকভাবে ব্যাহত হয় ফলে খামারীগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়। সংক্রমণ রোধে অনিয়ন্ত্রিত কৃমিনাশক প্রয়োগের ফলে একদিকে যেমন আর্থিক ক্ষতি হচ্ছে, এবং   কৃমির কৃমিনাশক ঔষধ বিরোধী গুণাবলী অজন করছে অন্য দিকে তেমনি মানুষের স্বাস্থ্য ঝুঁকিও বেড়ে যাচ্ছে। তাই কৃমির সংক্রমণ রোধ তথা আর্থিক ক্ষতি কমানো জন্য কৃমি নিয়ন্ত্রণের বিভিন্ন বিকল্প নিয়ন্ত্রণ পদ্ধতি উদ্ভাবনের গবেষণা কাজ চলমান রয়েছে। তন্মধ্যে কৌলিক মার্কারের সহায়তায় প্রাণী নিবাচনের মাধ্যমে প্রাকৃতিকভাবে আন্ত্রিক কৃমির (Hemonchus spp) সংক্রমণ প্রতিরোধী ছাগল উৎপাদন অন্যতম ও নিরাপদ। প্রাকৃতিকভাবে আন্ত্রিক কৃমির (Hemonchus spp) সংক্রমণ প্রতিরোধী ছাগল উৎপাদনের লক্ষ্যে SNP মার্কার নিণয় করার জন্যই   প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।   

 

চলমান কার্যক্রমঃ

 

  • ছাগলের রক্ত ও মলের নমুনা সংগ্রহ। মলের নমুনায় Hemonchus এর ডিম সনাক্তকরণ, রক্ত নমুনা হতে জেনোমিক ডিএনএ পৃথকীকরণ ও ডিএনএ পুল তৈরি, ইলেকট্রোফোরেসিস, জীন শনাক্তকরণ, প্রাইমার ডিজাইন, পিসিআর, সিকোয়েন্সিং, এসএনপি মার্কার সনাক্তকরণ।

 

                         


Share with :