মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ নভেম্বর ২০১৯

২য় জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৯ অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2019-11-13

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে জীবপ্রযুক্তি বিষয়ক বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি) এর ব্যবস্থাপনায় দেশে ২য় বারেরমত ১৮ ও ১৯ অক্টোবর, ২০১৯ দুই দিন ব্যাপী ‘জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৯’বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, বিজয় সরণি, ঢাকা’তে অনুষ্ঠিত হয়।

 

জীবপ্রযুক্তি বিষয়ক শিক্ষা, গবেষণা ও জীবপ্রযুক্তি ভিত্তিক ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ এবং জীবপ্রযুক্তি বিষয়ে জনসচেতনতা গড়ে তোলার উদ্দেশ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উদ্যোগে জীবপ্রযুক্তি বিষয়ক বিশেষায়িত গবেষণা প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজি (এনআইবি) এর ব্যবস্থাপনায় ‘টেকসই উন্নয়নে জীবপ্রযুক্তি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দেশে দ্বিতীয়বারের মত ১৮ ও ১৯ অক্টোবর, ২০১৯ দুই দিন ব্যাপী ‘জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৯’ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, বিজয় সরণি, ঢাকাতে অনুষ্ঠিত হয়। মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। 

 

প্রধান অথিতির বক্তৃতায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশের পথে এগিয়ে চলছে। বিজ্ঞান ও তথ্য প্রযুক্তির স্পর্শে সারা দেশ বদলে গেছে। বাংলাদেশ আজ ডিজিটাল বাংলাদেশে পরিণত হয়েছে। মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের সম্ভাবনা অফুরান। জীবপ্রযুক্তির গবেষণায় সাফল্য অর্জন ছাড়া আমরা পিছিয়ে পড়ব। দুইদিন ব্যপি এ মেলায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সম্মানিত সচিব মোঃ আনোয়ার হোসেন এর সভাপতিত্বে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব জনাব মোঃনজিবুর রহমান, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) মোঃ আবুল কালাম আজাদ, স্বাস্থ্য ও সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সচিব জনাব মোঃ আসাদুল ইসলাম, এবং এনআইবি এর মহাপরিচালক ড. মো. সলিমুল্লাহ।   

 

মন্ত্রী বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এ সময় মাননীয় মন্ত্রীর সাথে সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে স্টলের ৩ টি ক্যাটাগরিতে ১২ জন, পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতার ১ টি ক্যাটাগরিতে ৩ জন, ৩ মিনিটে উপস্থাপন প্রতিযোগিতা ৩ জন, স্কুল ও কলেজ  ক্যাটাগরিতে ২জনসহ মোট ২২ জন বিজয়ীর মাঝে পুরস্কার প্রদান করা হয়।

 

মেলায় বাংলাদেশের ২৫ টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রায় ১২০০ ছাত্র/ ছাত্রী সহ জীবপ্রযুক্তি সংশ্লিষ্ট গবেষণা প্রতিষ্ঠান, স্কুল/কলেজ, শিল্প, ব্যবসা ও সেবা প্রতিষ্ঠানস, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং স্ব-শিক্ষিত গবেষকগন ৬৭ টি স্টলে তাদের কার্যক্রম প্রদর্শন করেন। দুই দিন ব্যাপী এই মেলার অন্যান্য কার্যক্রমের মধ্যে রয়েছে জীবপ্রযুক্তির জনপ্রিয় বিষয়ে উপস্থাপনা,  জনসচেতনতামূলক পোস্টার প্রেজেন্টেশন প্রতিযোগিতা, গবেষণা থিসিস ৩ মিনিটে উপস্থাপন প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

 

উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের ছবির গ্যালারি

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধান অতিথি মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

 

 

জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৯ উপলক্ষে আয়োজিত র‌্যালি

 

জাতীয় জীবপ্রযুক্তি মেলা’র স্টল পরিদর্শনের সময় প্রধান অতিথি স্থপতি ইয়াফেস ওসমানের, মাননীয় মন্ত্রী মহোদয়ের সাথে উপস্থিত আছেন জনাব মোঃ নজিবুর রহমান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, জনাব মোঃ আনোয়ার হোসেন, সচিব, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়,  ড. মো. সলিমুল্লাহ, মহাপরিচালক, এনআইবি ও সরকারের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

 

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রধান অতিথি জনাব মোঃ আবুল কালাম আজাদ, মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) প্রধানমন্ত্রীর কার্যালয়।

 

 

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন জনাব মোঃ আনোয়ার হোসেন, সচিব,  বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

 

 

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ড. মো. সলিমুল্লাহ, মহাপরিচালক, এনআইবি।

 

 

জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৯ এর সাংস্কৃতিক অনুষ্ঠান এর চিত্র

 

 

জাতীয় জীবপ্রযুক্তি মেলা ২০১৯ এর সাংস্কৃতিক অনুষ্ঠান এর চিত্র

 

 

প্রাসঙ্গিক পাতাঃ মেলার ওয়েব পেজ



Share with :

Facebook Facebook